যশোর রোডের গাছ রেখে সড়ক পুনঃনির্মাণের সুপারিশ

যশোর রোডের গাছ রেখে সড়ক পুনঃনির্মাণের সুপারিশ

যশোর-বেনাপোল আন্তর্জাতিক মহাসড়ক, যশোর-খুলনা সড়ক এবং যশোর-ঢাকা সড়কের দূরাবস্থা সরেজমিন পরিদর্শনের লক্ষ্যে একটি সাব-কমিটি গঠন এবং যশোর-বেনাপোল আন্তর্জাতিক মহাসড়কের গাছ রেখে সড়কটি পুনঃনির্মাণের জন্যে মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
যশোর রোডের গাছ রেখে সড়ক পুনঃনির্মাণের সুপারিশ
রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত স্থায়ী কমিটির ২৮তম বৈঠকে এই সুপারিশ করা হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন।

কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, রমেশ চন্দ্র সেন, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মো. মনিরুল ইসলাম, লুৎফুন নেছা এবং নাজিম উদ্দিন আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

গত ৬ জানুয়ারি যশোরের জেলা প্রশাসকের সভাপতিত্বে এবং স্থানীয় সাংসদসহ অন্যান্য পদাধিকারীর অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় যশোর শহরের দড়াটানা মোড় থেকে বেনাপোল স্থলবন্দর পর্যন্ত ৩৮ কিলোমিটার সড়ক সম্প্রসারণের জন্য দুই হাজার ৩১২টি গাছ কাটার সিদ্ধান্ত হয়। বহু বছরের পুরোনো অনেক গাছসহ বিপুলসংখ্যক গাছ কেটে মহাসড়ক সম্প্রসারণের ওই কাজ শুরুর উদ্যোগের খবর গণমাধ্যমে প্রচারিত হলে দেশজুড়ে চলে প্রতিবাদ। গাছ কাটা, না কাটা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও শুরু হয়েছে তুমুল বিতর্ক।

পরে গত ১৮ জানুয়ারি যশোর রোডকে চারলেনে উন্নীত করতে গিয়ে সেখান থাকা শতবর্ষী গাছ কাটার ক্ষেত্রে ছয় মাসের জন্য স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দেয় হাইকোর্ট।

আজকের স্থায়ী কমিটির বৈঠকে ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের অধীন দেশের পশ্চিম ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ৬১টি সেতু নির্মাণের কাজ অত্যন্ত গুরুত্ব সহকারে মনিটরিং করার সুপারিশ করা হয়।

কমিটি মির্জাপুরের মধ্যে দিয়ে পুরাতন ঢাকা-ময়মনসিংহ সংকীর্ণ সড়কটি প্রশস্তসহ ঝুঁকিপূর্ণ সেতু পুনঃনির্মাণ করার জন্যে মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।

সেতু বিভাগের অতিরিক্ত সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment